Explore this blog by clicking on the labels listed along the right-hand sidebar. There are lots of interesting stuff which you won't find on the home page
Seriously curious about me? Click on ' What sort of person am I?'

Wednesday, December 09, 2015

Robi Thakurer golpo

কালার্স বাংলা টিভি চ্যানেলে "রবি ঠাকুরের গল্প" নামে ধারাবাহিক ছবি দেখাচ্ছে। এখন পর্যন্ত দেনাপাওনা, সমাপ্তি আর মণিহারা  দেখিয়েছে, এ সপ্তাহে স্ত্রীর পত্র হওয়ার কথা। খুব যে উঁচুদরের পরিচালনা বা অভিনয় হচ্ছে তা বলতে পারি না, তবে এতে করে অশিক্ষিত নব্য-সভ্য বাঙালি যদি নতুন করে নিজের সাহিত্যকে চিনতে শেখে তো মন্দ হয় না, আর আমারও আবার করে গল্পগুচ্ছ নিয়ে বসার ইচ্ছে হলো।  রবীন্দ্রনাথের লেখা নিয়ে বেশি কথা ছোট মুখে বলার ধৃষ্টতা করতে চাই না - ওটা মার্কন্ডেয় কাটজুদেরই সাজে। আপাতত শুধু এইটুকু ভাবছিলাম :কত গভীর পর্যবেক্ষণশক্তি থাকলে, কত নিরাসক্ত, নির্মোহ চোখ থাকলে, সাহিত্যের প্রতি কতখানি আনুগত্য থাকলে তবে একই লেখক নিরুপমা, মৃন্ময়ী, মৃণালদের মত মেয়েদেরও সৃষ্টি করতে পারেন, আবার মণিমালিকাদেরও - "যাহাদের হৃতপিন্ড বরফের পিণ্ড, যাহাদের বুকের মধ্যে ভালোবাসার জ্বালাযন্ত্রণা স্থান  পায় না, তাহারা বোধকরি সুদীর্ঘকাল তাজা  থাকে, তাহারা কৃপণের মত অন্তরে বাহিরে আপনাকে জমিয়ে রাখতে পারে।" তবু বলব - হয়ত যুগোপযোগী ভাবেই - ওনার মেয়েদের প্রতি পক্ষপাত দোষ ছিল।  হয়ত আরো পঞ্চাশ বছর বাঁচলে ওনার আর অবরুদ্ধ পরাধীন 'অসহায়' মেয়েদের প্রতি অত মায়া থাকত না, হয়ত দ্বিতীয় কিসিমের চরিত্রই অনেক বেশি করে সৃষ্টি করতেন? বিমলা-জাতীয় মেয়েরা স্বাধীনতাকে কিভাবে কাজে লাগায়  সে তো তিনি একশ' বছর আগেই দেখিয়ে দিয়েছিলেন! 

আমি এককালে কিছু গল্প লেখার চেষ্টা করেছিলাম।  বলতে লজ্জা নেই, কারো কারো পড়ে ভালোও লেগেছিল। রবীন্দ্রনাথের চেয়ে আমি অনেক বেশি দরদী রোমান্টিক ছিলাম: মেয়েদের আমি তরলমতি, স্বার্থপর, কর্কশ, সুবিধাবাদী বানাতে পারিনি। আমার লেখায় তাই কষ্টকল্পনাই বেশি ছিল। বয়স বাড়ার সঙ্গেসঙ্গে বাস্তবের নিষ্ঠুর আঘাতে সে স্বপ্নময়তা কেটে গেছে, কিন্তু তার পরিবর্তে যে তিক্ততা এসেছে তাকে আর সাহিত্যের রূপ দিতে মন চায় না।  তাই অনেকদিন হলো সেধরনের লেখা বন্ধ করে দিয়েছি। 

[The misspellings are Google's fault, not mine. But my apologies, still]

2 comments:

Subhanjan Sengupta said...

Sir, I would surely like to read one of those stories written by you.

Subhajit said...

Respected Sir,

Hope you are keeping well.
I sincerely wish to read the stories that you have mentioned in this post with your permission.
If there is any link, please do share.

Thanks and Regards,
Subhajit Chakraborty